বামেদের ব্রিগেড সমাবেশ, বুদ্ধর বার্তায় চনমনে কর্মীরা ভিড় জমাচ্ছেন শহরে

স্টাফ রিপোর্টার: রবিবাসরীয় দুপুরে বামেদের ব্রিগেড সমাবেশ। যাকে ঘিরে বেশ উত্তেজিত বাম কর্মী-সমর্থকরা। ব্রিগেড বামেদের হলেও মূল সংগঠক সিপিএম। বক্তা তালিকায় ইতিমধ্যেই চমক দেওয়ার মতো তথ্য রয়েছে। বক্তব্য রাখবেন একদিকে সীতারাম ইয়েচুরি, সূর্যকান্ত মিশ্র, বিমান বসু, মহম্মদ সেলিমের মতো বরিষ্ঠ নেতৃত্ব, অন্যদিকে রয়েছেন কানহাইয়া কুমারের মতো যুব নেতাও। যাঁর বক্তৃতা ইতিমধ্যে দেশের বিভিন্ন অংশের যুব বাম নেতৃত্বকে উদ্দীপ্ত করেছে। কানহাইয়ার ভাষণ, তাঁর বলা কথা শুনতে পছন্দ করে যুব সমাজ।

[হতাশা ঝেড়ে দলীয় কর্মীদের ব্রিগেডে আসার বার্তা বুদ্ধদেবের]

এই প্রেক্ষিতকে সামনে রেখে গত দু’মাস ধরে সোশ্যাল মিডিয়া-সহ বিভিন্ন মাধ্যমে প্রচার সংগঠিত হয়েছে বামেদের তরফে। ২০১৫-য় দলের রাজ্য সম্মেলনে অসুস্থ শরীর নিয়েও হাজির ছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। এবারের ব্রিগেডে অসুস্থতার কারণে তিনি থাকতে পারবেন না বলে জানিয়ে দিয়েছেন। তবে, ব্রিগেডে যোগদানের জন্য আবেদন জানিয়ে মানুষকে বার্তা পাঠিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। তা ইতিমধ্যে প্রকাশিত। বিজেপিকে ‘ধর্মীয় ফ্যাসিবাদী’ হিসাবে উল্লেখ করে তিনি বলেছেন, “বিজেপি ধনী-বৃহৎ জমি মালিকদের দল।” পাশাপাশি তিনি বাম কর্মীদের উজ্জীবিত করতে বলেছেন, “হিন্দুত্বের আড়ালে দেশজুড়ে দাঙ্গার পরিকল্পনা বামপন্থীরাই রুখতে পারে।” জলপাইগুড়ির চা বাগান থেকে লালগড়ের আদিবাসী অঞ্চল এবং কোলিয়ারি শিল্পাঞ্চল থেকে সুন্দরবনের বনবাদাড় পর্যন্ত দলীয় কর্মীরা যে প্রচার চালাচ্ছেন ব্রিগেড সমাবেশের জন্য, তাও উল্লেখ্য করেছেন বুদ্ধদেববাবু।

[বাজেটের সমালোচনায় এক সুর বাম-কংগ্রেসের, বিরোধীদের কটাক্ষ বিজেপির]

রাজনৈতিক মহলের অভিমত, ব্রিগেড সমাবেশ থেকেই লোকসভা ভোটের প্রস্তুতিও যে নিতে হবে, বাম নেতা-কর্মীদের পরোক্ষে তাও বুঝিয়ে দিয়েছেন বুদ্ধদেব ভট্টাচার্য। সিপিআই নেতৃত্ব না চাইলেও বর্তমান যুবক-যুবতীদের কথা ভেবে কানহাইয়া কুমারকে ব্রিগেড সমাবেশের বক্তা হিসেবে তুলে ধরার ব্যবস্থা করা হয়েছে। আসলে সম্প্রতি বামেদের একাধিক কর্মসূচিতে ভাল সাড়া পড়েছে, ভিড় হয়েছে। কর্মী, সমর্থকরা নিজে থেকেই মিটিং-মিছিলে পা মিলিয়েছেন বলে বাম নেতৃত্বের দাবি। নেতাদের আশা, রবিবারের ব্রিগেডে তৃণমূলের থেকে বেশি জনসমাগম হবে।মঞ্চ বাঁধার কাজ প্রায় শেষ।আগত কর্মীদের জন্য খাওয়াদাওয়ার ব্যবস্থাও চলছে বিভিন্ন জায়গায়। যদিও, শাসকদলের তুলনায় ব্যবস্থাপনায় অনেকটাই পিছিয়ে বামেরা।



Bengali News Bengali News via Sangbad Pratidin

Comments

Popular posts from this blog

তোলা চেয়ে জেল থেকেই ব্যবসায়ীকে হুমকি ফোন গব্বর-রমেশের

‘পাক সহায়তায় মোদিকে ক্ষমতাচ্যুত করতে চাইছে কংগ্রেস’, আক্রমণ প্রতিরক্ষা মন্ত্রীর

পেট্রোল ছাড়াই চলবে বাইক, দিশা দেখালেন নদিয়ার স্কুল মাস্টার