কৃষক পরিবারে মৃত্যু হলেই মিলবে ২ লক্ষ টাকা, বর্ষবরণে বড় ঘোষণা মমতার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  নয়া বছরে রাজ্যের কৃষকদের জন্য আরও দুটি প্রকল্প ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের যে কোনও কৃষক বা ক্ষেতমজুর পরিবারে ১৮ থেকে ৬০ বছর বয়সী কেউ মারা গেলেই রাজ্য সরকার ২ লক্ষ টাকা সাহায্য করবে। সেই সঙ্গে আগামী বছর থেকে কৃষকদের সরাসরি আর্থিক সাহায্য করার কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী তিনি জানিয়েছেন, আগামী বছর থেকে কৃষকরা একর প্রতি ৫ হাজার টাকা করে আর্থিক সাহায্য পাবেন। দুই কিস্তিতে এই টাকা কৃষকদের দেওয়া হবে।

মোদি জমানায় দেশজুড়ে কৃষকদের ক্ষোভ বাড়ছে। ফসলের নাম না পেয়ে আত্মহত্যা করছেন অনেকেই। কেন্দ্রের বিরুদ্ধে কৃষকদের ক্ষোভকে হাতিয়ার করেছে বিরোধীরা। রাজনৈতিক মহলের মতে, কৃষকদের ক্ষোভের কারণে সম্প্রতি পাঁচ রাজ্যে বিধানসভা ভোটে ধাক্কা খেয়েছে বিজেপি। মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে ক্ষমতা দখলের পর কৃষকদের ঋণ মকুবও করে দিয়েছে কংগ্রেস। দিন কয়েক আগে দক্ষিণ ২৪ পরগনার মন্দিরবাজারে জনসভায় কৃষিবিমা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ, কৃষিবিমার আশি শতাংশ টাকাই দেয় রাজ্য সরকার, আর বাকি ২০ শতাংশ ব্যয়ভার বহন করে কেন্দ্র। অথচ প্রচার করা হচ্ছে, কৃষিবিমার পুরো টাকাই দিচ্ছে মোদি সরকার। মুখ্যমন্ত্রী সাফ জানিয়ে দিয়েছিলেন, কেন্দ্রের দয়ার কোনও প্রয়োজন নেই। কৃষকদের পাশে মা-মাটি-মানুষের সরকার ছিল, আছে এবং থাকবে।

[ খাদ্যমেলাকে কেন্দ্র করে ‘উত্তাপ’ বাড়ছে দমদমে, কেন জানেন?]

 লোকসভা ভোটের কথা মাথায় রেখে আরও দুটি বড়সড় প্রকল্প ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, এ রাজ্যে প্রায় ৭২ লক্ষ কৃষক ও ক্ষেতমজুর বসবাস করেন। ১৮ থেকে ৬০ বছরের মধ্যে যদি কেউ মারা যান, তাহলে তার পরিবারকে এককালীন দুই লক্ষ টাকা আর্থিক ক্ষতিপূরণ দেবে কৃষিদপ্তর। সেক্ষেত্রে মৃত্যু স্বাভাবিক নাকি অস্বাভাবিক, তা দেখা হবে না। শুধু তাই নয়, প্রতি এক একর জমিপিছু চাষের জন্য বছরে দু”দফায় পাঁচ হাজার টাকা করে আর্থিক সাহায্যও পাবেন কৃষকরা। রাজনৈতিক মহলের মতে, লোকসভা ভোটের মুখে মোদি সরকারের বিরুদ্ধে কৃষকদেরই হাতিয়ার করতে চাইছেন তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তাই নয়া বছরের শুরুতেই কৃষকদের জন্য নয়া প্রকল্প ঘোষণা করে দিলেন তিনি। এ রাজ্যে ক্ষমতায় আসার পর কৃষকদের জন্য একাধিক প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।



Bengali News Bengali News via Sangbad Pratidin

Comments

Popular posts from this blog

তোলা চেয়ে জেল থেকেই ব্যবসায়ীকে হুমকি ফোন গব্বর-রমেশের

‘পাক সহায়তায় মোদিকে ক্ষমতাচ্যুত করতে চাইছে কংগ্রেস’, আক্রমণ প্রতিরক্ষা মন্ত্রীর

পেট্রোল ছাড়াই চলবে বাইক, দিশা দেখালেন নদিয়ার স্কুল মাস্টার