নিশানায় লোকসভা নির্বাচন, ভিন রাজ্য থেকে অস্ত্র পাচার বাংলায়

শুভদীপ রায় নন্দী, শিলিগুড়ি: লোকসভা নির্বাচনের আগে ভিন রাজ্য থেকে এই রাজ্যে পাচার হচ্ছে অস্ত্র। উত্তরের জেলা থেকে পাচার হওয়া ওই অস্ত্র ছড়িয়ে যাচ্ছে পুরো রাজ্যে। সম্প্রতি তদন্তে এমনটাই তথ্য উঠে এসেছে পুলিশ আধিকারিকদের হাতে। বুধবার শিলিগুড়ি সংলগ্ন নকশালবাড়ি থেকে অস্ত্র-সহ এক যুবককে গ্রেপ্তার করে পুলিশ ও সশস্ত্র সীমা বলের জওয়ানরা। তাঁর কাছ থেকে বিহারের মুঙ্গের মেড তিনটি ইম্প্রোভাইজ ৯ এমএম পিস্তল ও ১৩টি কার্তুজ উদ্ধার হয়েছে।

[একই দিনে প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রীর সভা, তৃণমূলকে চাপে ফেলতে তৎপর বিজেপি]

ধৃতকে জিজ্ঞাসাবাদ করে জানা গিয়েছে বিহার ও ঝাড়খন্ড থেকে বিশাল পরিমাণ অস্ত্র এই রাজ্যে পাচারের ছক কষা শুরু করেছে দুষ্কৃতীরা। পাশাপাশি উত্তরপ্রদেশ থেকেও পাচারের অস্ত্রের কিছু অংশ এই রাজ্যে আসছে। এমন তথ্য গোয়েন্দা রিপোর্টে আসার বিষয়টি আগে থেকেই আঁচ করেছিলেন রাজ্যের উচ্চপদস্থ আধিকারিকরা। সেই জন্য ইতিমধ্যে বাংলার সঙ্গে বিহার ও ঝাড়খন্ড সীমান্তে পুলিশের তরফে নজরদারি বাড়ানো হয়েছে। লোকসভা নির্বাচনের সময় বহিরাগত দুষ্কৃতী ও পাচার হওয়া অস্ত্র দিয়ে সন্ত্রাস সৃষ্টি করার পরিকল্পনা রয়েছে বলেও জানতে পেরেছেন পুলিশ আধিকারিকরা। এই বিষয়ে উত্তরবঙ্গের আইজি আনন্দ কুমার বলেন, “পুলিশ তৎপরতার সঙ্গে কাজ করছে। সীমান্তবর্তী এলাকায় নজরদারি বাড়ানো হয়েছে।” দার্জিলিং রেঞ্জের আইজি মনোজ ভার্মা বলেন, “তদন্ত করে দেখা হচ্ছে মূলত কোন জায়গা থেকে এই অস্ত্র পাচার হচ্ছে। তবে ভিন রাজ্য থেকেই অস্ত্র এসে থাকে। তা আটকানোর জন্য সমস্ত পদক্ষেপ করা হয়েছে।”

পুলিশ সূত্রে জানা গিয়েছে, বিহারের মুঙ্গের থেকে সব থেকে বেশি অস্ত্র এই রাজ্যের পাচার হয়ে থাকে। অত্যাধুনিক অস্ত্রের পাশাপাশি দেশি অস্ত্রেরও চাহিদা রয়েছে দুষ্কৃতীদের মধ্যে। বিহারের সাহেবগঞ্জ, সীতাপুর, ফৈজাবাদ, বস্তি থেকে অস্ত্র এসে থাকে বলে জানা গিয়েছে। বাংলা-বিহার সীমান্তের মূলত কিশানগঞ্জ থেকেই এই অস্ত্র প্রবেশ করে। এছাড়াও ঝাড়খন্ডের ডালটনগঞ্জ, ডোঙ্গরি, ঔরঙ্গাবাদ, চান্দুলি, তানৌড়, জশপুর ও খিন্দা থেকেও দেশি বন্দুক বা কাট্টা এই রাজ্যে পাচার হয়। গত এক বছরে পুলিশ ও সিআইডি একাধিক অভিযান চালিয়ে প্রায় ৩১৭টি বন্দুক, ২৪৯টি কার্তুজ-সহ একশো জনেরও বেশি সন্দেহভাজনকে গ্রেপ্তার হয়েছে। যার মধ্যে ৭৩ জনই বিহার ও ঝাড়খন্ডের বাসিন্দা। প্রতিবার নির্বাচনের আগে ভিন রাজ্য থেকে দুষ্কৃতীদের পাশাপাশি অস্ত্র এই রাজ্যে পাচার হয়। সেই জন্য লোকসভা নির্বাচনের আগে সতর্ক রয়েছে পুলিশ।

[চা পাতার আড়ালে মাদক ঢুকছে শহরে, ফাঁস ‘খট’ পাচারচক্র]



Bengali News Bengali News via Sangbad Pratidin

Comments

Popular posts from this blog

তোলা চেয়ে জেল থেকেই ব্যবসায়ীকে হুমকি ফোন গব্বর-রমেশের

‘পাক সহায়তায় মোদিকে ক্ষমতাচ্যুত করতে চাইছে কংগ্রেস’, আক্রমণ প্রতিরক্ষা মন্ত্রীর

পেট্রোল ছাড়াই চলবে বাইক, দিশা দেখালেন নদিয়ার স্কুল মাস্টার